আজ ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ফেনীতে চালু হচ্ছে মহিলা বাস সার্ভিস

শহর প্রতিনিধি: ফেনীতে চালু হচ্ছে মহিলা বাস সার্ভিস ফেনী শহরে নারীদের জন্য উন্মোচিত হচ্ছে নতুন সেবার দ্বার। উদ্বোধনের অপেক্ষায় ফেনী পৌর মহিলা বাস সার্ভিস। আর মাত্র দুই থেকে তিনদিন পরেই পৌর এলাকায় সড়কে চলাচল করবে এ বাস।

পৌরসভা সূত্রে জানা গেছে, প্রতিদিন ফেনীর বিভিন্ন উপজেলা থেকে শিক্ষা, চিকিৎসাসহ দৈনন্দিন নানা কাজে শত শত নারীকে জেলা শহরে আসতে হয়। শহরে চলাচলের জন্য নারী-পুরুষ উভয়ের জন্য রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও গ্রিন টাউন বাস সার্ভিস আছে। তবে নারীদের জন্য নির্দিষ্ট কোনো পরিবহন সেবা ছিল না। ফলে শহরে নারী-পুরুষ একসঙ্গে বিভিন্ন যানবাহনে যাতায়াত করতে হতো। অনেক সময় নারী ও পুরুষ একসঙ্গে যাতায়াতের ফলে নারীদের যৌন হয়রানিসহ নানা ধরনের অস্বস্তিকর অবস্থার মধ্য দিয়ে যেতে হতো। বিষয়টি নজরে আসে পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজীর।

ফেনী পৌরসভার কনফারেন্স রুমে মতবিনিময় সভায় তিনি পৌর এলাকায় মহিলা বাস সার্ভিস চালুর ঘোষণা দেন। বাসের ড্রাইভার ও সহকারীও নারীই থাকবেন এমন চিন্তা ছিল। কিন্তু নারী চালক খুঁজে না পাওয়ায় প্রাথমিকভাবে পৌর এলাকার তিনটি রুটে নারী অ্যাসিস্ট্যান্ট দিয়ে চলাচল করবে তিনটি বাস।

পৌরসভার নির্ধারিত ভাড়ায় (এখনো ভাড়া নির্ধারণ হয়নি) ফেনী সদর হাসপাতাল থেকে মহিপাল, সালাহউদ্দিন মোড় থেকে লালপোল এবং ট্রাংক রোড থেকে ফেনী সদর হাসপাতাল রুটে চলাচল করবে এই বাসগুলো। পৌর মহিলা বাস সার্ভিসে কেবল নারীরাই যাত্রী হিসেবে উঠতে পারবেন। কোনো পুরুষ এ সেবা গ্রহণ করতে পারবে না।

ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, শহরে আগত মা-বোনদের জন্য পৌর এলাকায় চলাচলের ক্ষেত্রে নির্দিষ্ট কোনো পরিবহন ছিল না। নারী-পুরুষ একসঙ্গে চলাচলের কারণে নানা সময়ে মা-বোনদের অস্বস্তিকর অবস্থার মধ্য দিয়ে যেতে হতো। তিনি বলেন, বিষয়টি আমি অনুধাবন করে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর সঙ্গে আলোচনা করি। তিনি এ উদ্যোগকে সাধুবাদ জানান। এমপির পরামর্শক্রমে আগামী দু-তিন দিনের মধ্যেই শহরে চলাচল করবে পৌর মহিলা বাস সার্ভিস।

     এই ক্যাটাগরির অন্যান্য নিউজ