আজ ২৭শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

দাগনভুঞায় কাশেম গোলআরা রাকিন ট্রাস্টের উদ্যোগে শতর্বষী কবরস্থান সংস্কার

দাগনভুঞা প্রতিনিধি: ফেনীর দাগনভুঞা উপজেলাধীন বায়ান্নর ভাষা শহীদ আবদুস সালামের স্মৃতি বিজড়িত সালাম নগরের উজির মিয়া জামে মসজিদের দুইশত বছরের পুরাতন কবরস্থান সংস্কার কাজে এগিয়ে এসেছে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন কাশেম গোলআরা রাকিন কল্যান ট্রাস্ট। এতে প্রায় দশ লক্ষাধিক টাকা খরচ হচ্ছে বলে জানিয়েছেন ট্রাস্টের সভাপতি আবুল কায়েস রিপন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাতুভুঞা ইউনিয়নের সালাম নগরের উজির মিয়া জামে মসজিদের ওয়াকফকৃত ১০০ ডিসিমেল সম্পত্তির ৪০ শতাংশ জুড়ে রয়েছে কবরস্থান। উক্ত কবরস্থানে ব্রিট্রিশ শাসনামল থেকে অত্র অঞ্চলের মরহুমদের কবর দেয়া হয়। কিন্তু সময়ের পরীক্রমায় উক্ত স্থানে কবর দেয়া সংকুলান হচ্ছেনা। তাছাড়া পূর্বের কবরগুলো অনেকটা ভেঙ্গে গর্ত হয়ে পড়ে আছে। তাই মাটি ভরাট ও স্থান সম্প্রসারন জরুরি হয়ে পড়ায় এলাকাবাসীরা চিন্তাগ্রস্থ হয়ে পড়েন। পরে সবাই দাগনভুঞার সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন কাশেম গোলআরা রাকিন কল্যান ট্রাস্টে আবেদন করলে তারা আবেদন মঞ্জুর করে কবরস্থান সংস্কারে এগিয়ে আসে।

এ ব্যাপারে ট্রাস্টের সভাপতি আবুল কায়েস রিপন জানান, আমাদের সকলকে একদিন মৃত্যু বরণ করতে হবে। আর কবর হলো আমাদের শেষ বাড়ী। তাই সালাম নগরবাসীর আবেদনের প্রেক্ষিতে আমরা ট্রাস্টের উদ্যোগে কবরস্থান সংস্কারে এগিয়ে আসি। এখন মাটি ভরাটের কাজ চলছে এর পর একটি গার্ড ওয়াল ও ওযু করার জন্য একটি সিঁডি নির্মাণ করে দিব আমরা।

এ বিষয়ে কথা হয় উজির মিয়া জামে মসজিদ কমিটির সভাপতি তকদিরে আলমের সঙ্গে তিনি জানান, আমরা কবরস্থানটি নিয়ে অনেক উদ্বিগ্ন ছিলাম। এ কবরস্থানে বায়ান্নর ভাষা শহীদ আবদুস সালামের পিতা-মাতা ও দুইজন বীর মুক্তিযোদ্ধা সহ অসংখ্যা জ্ঞানী গুনী কবরস্থ আছেন। অবশেষে ট্রাস্টের উদ্যোগে আমাদের ঐতিহাসিক এ কবরস্থানটিকে সংস্কারের উদ্যোগ নেওয়ায় আমি কর্তৃপক্ষকে এলাকাবাসীর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

     এই ক্যাটাগরির অন্যান্য নিউজ